স্বাগতম নিশাচর ব্লগে

সুপ্রিয় পাঠক, দীর্ঘদিন থেকে আপনাদের সহযোগিতায় SOOTH TRUTH ব্লগটি নিয়ে আমার এ যাত্রা চালু আছে। সেই ২০০৯ খ্রিস্টাব্দে প্রথমে গুগল-এর ব্লগিং প্লাটফর্ম blogspot-এ বিনামূল্যে soothtruth.blogspot.com ঠিকানায় ব্লগিং শুরু করি আমি। তারপর একবার ব্লগস্পটের ব্লগগুলোতে কোনো এক অজানা কারণে সমস্যা হচ্ছিলো, বারবার সমাধান চাইলেও গুগল কোনো সমাধান দিতে পারছিল না বলে লেখক, যোগশাস্ত্র বিশেষজ্ঞ এবং বাংলা উইকিপিডিয়ান মান্যবর রণদা’র (রণদীপম বসু) অনুসরণে আর পরামর্শে পুরো ব্লগটা সরিয়ে নিই WordPress.com-এ। soothtruth.wordpress.com হিসেবে বিনামূল্যের ঐ ব্লগে যেন নতুন করে প্রাণ সঞ্চার হয় ব্লগটির। ওয়ার্ডপ্রেসের মতো শক্তিশালী ব্লগিং প্লাটফর্ম রীতিমতো মুগ্ধ করে আমাকে, আর এর সাথে সাথে ঘুরে যায় আমার ভাগ্যের চাকাও। জীবনের বাঁক ঘুরতে গিয়ে ওয়ার্ডপ্রেস ডেভলপমেন্টকেই পেশা হিসেবে গ্রহণ করি। এদিকে ব্লগিং-এ যোগ হয় নতুন মাত্রা, ওয়ার্ডপ্রেসে করা ব্লগটিতে প্রতিদিনই শত শত ভিযিটর আসতে থাকেন। পড়তে থাকেন তাঁদের পছন্দের বিষয়ে আমার লেখা। জানান তাদের ভালো লাগা, মন্দ লাগার সবটুকুই।

আপনাদের ভালোবাসা এবং ভালোলাগার কারণেই পরে ২০১২ খ্রিস্টাব্দে নিজস্ব ডোমেইন কিনে ব্লগটি সরিয়ে আনি, যাতে আরো নিজের মতো করে লিখতে পারি, বাধ্যবাধকতার বাইরে চলে যেতে পারি। ডোমেইন কিনবার সময়ই soothtruth হিসেবে ডোমেইনটা পাইনি, তবু soothtruthbd.com হিসেবে লেখালেখি চালিয়ে যেতে থাকি। কিন্তু বিভিন্ন সময় উপলব্ধি করতে থাকি, পাঠক যখন ব্লগের ঠিকানা জানতে চায়, তখন আমি নামটি বলামাত্রই এই খটমটে নামটা বুঝতে তাদের রীতিমতো ভিরমি খেতে হয়। তাই ঠিক করলাম, যেহেতু বাংলায়ই ব্লগিং করবো, তাই ইংরেজি নামকে বিদায় দিয়ে বাংলা একটি নাম গ্রহণ করবো। তখন দেখা গেল আরেক বিপত্তি, নাম তো অনেক সুন্দর সুন্দরই হতে পারে, কিন্তু সেই নাম অনুপাতে ডোমেইন পাওয়া তো বড্ড দুষ্কর। বন্ধু সৈয়দ নাকিব আহমেদের সহায়তা নিলাম, বেচারা আবার গীতিকার মানুষ, মেশিনের মতো একের পর এক নাম দিতে থাকলো সে। কিন্তু দেখা গেল মুষ্টিমেয় কয়েকটিরই .com ডোমেইন পাওয়া যাচ্ছে – মানুষ খুব রসিক তো, সুন্দর সুন্দর নামগুলো দিয়ে আগেই ডোমেইন কিনে ফেলেছেন। অনুসন্ধান চলতেই থাকলো। এর মধ্যে কিছু শর্টলিস্ট করলাম। কিন্তু হঠাৎই একদিন ইন্টারনেটে বাংলা প্রতিশব্দ খুঁজতে গিয়ে নিশাচর নামটা চোখে পড়লো। আর-সব নামের মতোই এর জন্যও .com ডোমেইন অনুসন্ধান করলাম। এবং একসময় নিজের চোখকে বিশ্বাস করতে পারলাম না – ডোমেইনটা এখনও কেউ নেয়নি! দ্রুত রাশেদ ভাইকে ফোন দিয়ে ডোমেইনটা কিনে ফেললাম, এবং এখন থেকে আপনাদের জন্য আরো সহজতর একটা নাম পাওয়া গেল।

nishachor.com

ব্লগের জন্য লগো তৈরি করছি। খুব শিঘ্রই ইনশাআল্লাহ তা প্রকাশিত হবে। ইতোমধ্যে nanodesigns^-এর সহায়তায় আগের নানাবিধ সমস্যা-সংকুল থীমটি বিদায় দিয়ে আমরা nano prōggā^ থীমটি ব্যবহার শুরু করি, এবং থীমটি ব্লগকে নতুন মাত্রা এনে দিয়েছে। আশা করি নতুন এই নাম এবং নতুন এই থীমের সাথে আপনাদের এই সত্য-যাত্রায়ও আসবে নতুন ঊষা।

স্বাগত জানাই নিশাচরের সাথে অমানিশায় সত্যের সন্ধানে যাত্রায়…

নিশাচর – অমানিশায় লুকানো যত রহস্য আমার চাই

-মঈনুল ইসলাম

[email protected]

মন্তব্য করুন