বাংলা উইকিপিডিয়ায় আমার দৌঁড়

Wikipedia iconবাংলা উইকিপিডিয়ায়^ আমার যাত্রা শুরু হয় ২ জানুয়ারি, ২০১০ তারিখে রাত ৮টা ৩২মিনিট থেকে। আমার ব্যবহারকারী পরিচিতি নম্বর (ID) হলো 10113। মনের মতো কাজ হলো উইকিপিডিয়ায় বিনা পয়সায় অবদান রেখে চলা। বাংলা ভাষার তথ্য উইকিপিডিয়ায় যেমন কম আছে, তেমনি বাংলাদেশ সম্বন্ধীয় তথ্যও আছে কম। তাই এগুলো সমৃদ্ধ করার পাশাপাশি বাংলাদেশের উল্লেখযোগ্য মাথাদেরকে পরিচয় করিয়ে দেয়ার কাজটি মনের আনন্দে করি।

এই মুহূর্ত পর্যন্ত আমার করা সম্পাদনার সংখ্যা^

উইকিপিডিয়ায় আমার অবদানগুলো এরকম (সব অবদান দেখা যাবে এখানে^):

উইকিপিডিয়ায় আপনি কিভাবে অবদান রাখতে পারেন, তার জন্য কিছু দিকনির্দেশনা পেতে পারেন আমার নিচের ব্লগগুলোতে:

উইকিপিডিয়ায় অবদান রাখার পাশাপাশি আমরা ক’জন মিলে গড়ে তুলি উইকিমিডিয়া বাংলাদেশ^, যা যুক্তরাষ্ট্রের উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত চ্যাপ্টার। আমি এর সহ-প্রতিষ্ঠাতা এবং অন্তর্বর্তিকালীন নির্বাহী পরিষদের সদস্য^ হিসেবে দায়িত্ব পালন করি অক্টোবর ২০১০ থেকে ১৫ জানুয়ারি ২০১৬ পর্যন্ত। এছাড়া বর্তমানে দায়িত্বরত আছি এর কার্যনির্বাহী পরিষদের একজন সদস্য^ হিসেবে।

আমি চাই, আপনিও অবদান রাখুন। আপনার গড়ে দেয়া তথ্যের ভিতে গড়ে উঠবে বাংলাভাষী আগামী প্রজন্ম নতুন মানষে।

এই পৃথিবীটা আমরা আমাদের বাপ-দাদা’র থেকে উত্তরাধিকারসূত্রে পাইনি। এই পৃথিবীটা আমরা আমাদের সন্তানদের থেকে ধার নিয়েছি মাত্র।

বাংলা উইকিপিডিয়ায় আমার পরিচিতিমূলক পাতা থেকে আরো জানা যাবে। আমার সম্পাদিত সকল পাতার বিবরণই সেখানে পাবেন। ঘুরে দেখুন, আর যেকোনো সহায়তায়, সব সময় মনে রাখবেন, আমাকে কাছে পাবেন, ইনশাল্লাহ।

আমিই গাইব, আঁধার পৃথিবীতে আশা জাগানিয়া গান বিশ্ব দরবারে জাগাবো আমি বাংলা ভাষায় প্রাণ।

৩ thoughts on “বাংলা উইকিপিডিয়ায় আমার দৌঁড়

  1. ভাইয়া, উইকিপিডিয়া নিয়ে আমার কিছু বিশাল বিশাল প্রশ্ন আছে। সব উত্তরগুলোই গুগল করলে বা উইকিপিডিয়া হেল্পে হয়ত পাওয়া যেত, তবে একটু আন্তরিক হেল্পার জন্য আপনাকে জিজ্ঞেস করছি।
    ১। আমি উইকিপিডিয়াই নতুন কোনো নিবন্ধ লেখিনি। তবে এডিট করেছি। এতে কি আমার নাম থাকবে?
    ২। বাংলাদেশে উইকিপিডিয়ান বা কমিউনিটি বলে যা আছে এটার সদস্য হওয়া যায় কি? কিভাবে?
    ৩। উইকিমিডিয়া সফটওয়্যারটি যখন আমি আমার সাইটে ইউজ করছি, তখন উইকিপিডিয়ার সকল সাপোর্ট পাচ্ছিনা কেন? যেমন সুন্দর একটা প্রধান পাতা নাই, ভাষা চেঞ্জ করার অপশান নাই ইত্যাদি।
    আশা করি জবাব দিবেন। আরো প্রশ্ন ছিল। কিন্তু লেখার সময় কিছুই মাথায় আসছেনা। তবে মেইন কথাটা হল উইকিপিডিয়াই কন্ট্রিবিউট করার খুব ইচ্ছা জেগেছে। কিভাবে কি করি তা নিয়ে আসল মাথাব্যাথা। 🙂

    1. বিশাল প্রশ্নের সহজ উত্তর দেয়া যাক:

      1. যদি নিজের একটা অ্যাকাউন্ট করে থাকেন, তাহলে আপনার সম্পাদনার ইতিহাস ঐ নিবন্ধের ইতিহাস পাতায় আপনি নিজেই দেখতে পারেন। এটা সব সময়ের জন্যই থেকে যাবে। 🙂
      2. বাংলাদেশে উইকিপিডিয়ায় যারা কাজ করেন, তারা বিচ্ছিন্নভাবে যার যার অবস্থানে সংগঠন করে একজোট হয়ে থাকার চেষ্টা করেছেন বিভিন্ন সময়। এই প্রয়াসকে আরো বেগবান করে পুরো বাংলাদেশকে একই পতাকার ছায়াতলে নিয়ে আসতে কাজ করছে উইকিমিডিয়া বাংলাদেশ, এটি যুক্তরাষ্ট্রের উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত চ্যাপ্টার। উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য হওয়া যায় এবং পদ্ধতিগুলো এখানে লেখা পাবেন। উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য হওয়া-না-হওয়ার সাথে উইকিপিডিয়ায় কাজ করার কোনো সম্পর্ক নেই। বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় এর সোশ্যাল মিডিয়াসহ মেইলিং লিস্টের বিবরণ দেয়া আছে, সেসব মাধ্যমে যোগাযোগ রেখে আপনি আপনার অবস্থান থেকেই উইকিপিডিয়ায় অবদান রেখে যেতেই পারেন।
      3. উইকিপিডিয়ায় কাজ করার জন্য মিডিয়াউইকি সফ্‌টওয়্যারটি খুব সাধারণ মানের জানলেই চলে। যদি বট, জটিল টেমপ্লেটিং ইত্যাদি নিয়ে কাজ করতে হয়, তাহলে হয়তো আরো ভিতরে জানার দরকার পড়বে, তাও সময়ে সময়ে হয়ে যাবে। আমি মিডিয়াউইকি সফ্‌টওয়্যার নিয়ে কখনও কাজ করিনি, তাই মিডিয়াউইকি গুছিয়ে নেয়ার ব্যাপারে কোনো সহায়তা করতে পারছি না ভাই। সেক্ষেত্রে মিডিয়াউইকি’র ডকুমেন্টেশন দেখার কোনো বিকল্প নেই।

      উইকিপিডিয়ায় অবদান রাখার একটা ব্রিফ পথনির্দেশনা এখানে পাবেন।
      এককথায় যদি পথনির্দেশনা চান তাহলে বলতে হবে, সম্পাদনা শুরু করে দিন, ধীরে ধীরে সব গলিঘুচিতে ঘোরা হয়ে যাবে।

মন্তব্য করুন