জলবায়ু তহবিল – এই অর্থ, আমাদের নয়, ওদের দরকার

ওরা নাকি আমাদেরকে অর্থ সহায়তা দিবে, এই টাকা আমাদের দরকার, হাহ্! কেন দরকার? কারণ, আমরা গরীব, আমরা বিপন্ন: সমুদ্রের তলায় ডুবে যাবো। জাতিসংঘ এইসব ভাওতামার্কা ডায়লগে আবার সহায়তা করে, বিশ্ব জলবায়ু সম্মেলনে ওরা একত্রিত হয়ে বলছে, দরিদ্র রাষ্ট্র আর দ্বীপ-রাষ্ট্রকে অর্থ সহায়তা দিবো আমরা। আমরা এই টাকা এনে কী করবো?

ওদের কাছে অনেক জবাব আছে। আমি ঐসব ফালতু জবাব মানি না। আমরা কি এই টাকা এনে সমুদ্র ড্রেজিং করে বাংলাদেশে মাটি ভরাবো, বাংলাদেশকে উঁচু করে ফেলবো? যাতে সমুদ্র আরো ৫০ ফুট উঁচু হয়ে গেলেও আমরা না ডুবি?

এই টাকাতো ওদের দরকার। ওরা ওদের উন্নত (?) দেশকে চালাতে যে বিপুল কর্মযজ্ঞ, বিপুল শিল্প প্রতিষ্ঠা করেছে, সেগুলো থেকে যে কার্বন বেরুচ্ছে, তা আমাদের থেকে বহুগুণ বেশি- বাংলাদেশ থেকে কার্বন বেরোয় ০.২টন, উন্নয়নশীল দেশগুলো থেকে বেরোয় ১.৬টন, আর এইসব দেশগুলো থেকে বেরোয় ১৫-২০টন। এই টাকাতো ওদের দরকার, ওদের এই বিপুল কর্মযজ্ঞকে যাতে ওরা পরিবেশবান্ধব বানাতে পারে!

…সোজা কথা, ওরা এই টাকা দেয়ার মাধ্যমে বলতে চাইছে, তোমাদের মরা তোমরা মরো। আমরা আমাদের মতোই চলবো। …আপনি কি এখনও চুপ করে থাকবেন? বসে বসে পত্রিকায় এন্টার্কটিকার বরফ গলা দেখবেন?

মনে রাখবেন, ওরা ওদের আখের গোছাচ্ছে। আমেরিকার নিজস্ব তেল সম্পদ থাকাসত্ত্বেও ওরা আরব দেশ থেকে কিনে নিচ্ছে। ওরা ওদের ভবিষ্যত বংশধরদের জন্য মজুদ রাখছে ওদের যা দরকার। ওরা ভবিষ্যত দেখে অনেক দূরাবধি। আমরা ভবিষ্যত দেখি সন্তানের ‘চাকরি’ পর্যন্ত। আপনার সন্তান যে জন্মাবে, তা আপনাকে কে বললো? আপনার সন্তানই যে আপনাকে নাতি/নাতনি এনে দিবে, তা-ইবা আপনাকে কে বললো? বায়ুদূষণ আপনার ছেলে সন্তানের স্পার্ম কাউন্ট (শুক্রাণু’র সংখ্যা) কমিয়ে দিচ্ছে, যা একটা নির্দিষ্ট মাত্রার মধ্যে না থাকলে আপনার ছেলে, সন্তান ধারণ করতে পারবে না। বায়ুদূষণ আপনার মেয়ে সন্তানের অকাল গর্ভপাত ঘটিয়ে দিবে।

যদি এখনও নির্বুদ্ধ হন, বসে থাকুন, আর আপনার সন্তান কিংবা নাতিকে ঢাকা সংলগ্ন, হ্যা ঢাকা শহর সংলগ্ন পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতে ডুবে যেতে দেখেন। …আপনি দারুণ বুদ্ধিমান/বুদ্ধিমতি…।

– মঈনুল ইসলাম

_______________________________________________

তথ্য-উৎস:

১. দৈনিক প্রথম আলো, অক্টোবর ১১, ২০০৯; পৃ. ২৪।

২.  দৈনিক প্রথম আলো, এপ্রিল ১৯, ২০০৯; পৃ. ২৪, ২৩। মূল তথ্য উৎস: Fertility & Sterility, US।

মন্তব্য করুন