অচেথন: উপক্রমণিকা – ভ্রূণের চিৎকার

মাতৃজঠরের গহীন অন্ধকার কোণে প্রতিবিম্বহীন, আলোহীন প্রকোষ্ঠেও যে প্রাণের সঞ্চার হয়েছে, বিজ্ঞানীরা তাতে আশ্চর্যের কিছুই দেখতে পান না। সেটা নাকি প্রকৃতিরই সুমধুর দান। প্রকৃতি কী? এমন প্রশ্নের বিজ্ঞান নিরুত্তর। বিজ্ঞান নিরুত্তর হবেই। কারণ বিজ্ঞানের অন্ত আছেই। বিজ্ঞানের অন্তেই দর্শনের আলোকস্তম্ভ। কিন্তু হায়! দর্শনের আলোরও সলতে জ্বলে শেষ হয়, নতুন দেদীপ্যমান শিখায় প্রদীপ্ত হয় ধর্মজ্ঞান; আর…

বিস্তারিত

অচেথন ১: সময় ও জীবন

সময়ের চেয়ে জীবনের মূল্য বেশি।

কিন্তু কখনও কখনও জীবনের চেয়েও সময়ের মূল্য বেশি, যখন সে জীবনটা হয় এমন জ্ঞান অর্জনের জন্য, যা অন্যকে বিলিয়ে দেবার জন্য [অর্জিত]।

– মঈনুল ইসলাম

বিস্তারিত

অচেথন ২: ছায়া-কাঠামো

বস্তুর আগে তার ছায়া তৈরি হয় না।

আর যদি বস্তুর আগে তার ছায়া তৈরি হয়ই, তবে সেটাকে আর ছায়া বলা যাবে না – সেটা কাঠামো (নিয়ম)।

– মঈনুল ইসলাম

বিস্তারিত

অচেথন ৫: সীমাবদ্ধতা থেকে শিক্ষা

মানুষের সীমাবদ্ধতাই মানুষকে শেখায়।

সীমাবদ্ধতা না থাকলে হয় মানুষ জন্মগত ‘সব’ জ্ঞান নিয়ে আসতো, নতুবা চিরমূর্খ থাকতো।

– মঈনুল ইসলাম

বিস্তারিত

অচেথন ৬: স্বার্থ

সবার আগে নিজের স্বার্থ দেখো।

যখন নিজের স্বার্থ দেখতে গিয়ে অন্যের স্বার্থ ক্ষুণ্ন হবার উপক্রম হবে, তখন অন্যের স্বার্থ দেখো।

– মঈনুল ইসলাম

বিস্তারিত

অচেথন ৭: আদর্শ সঙ্গী

যার কথা বুঝো, তার সাথে চলা তোমার ইচ্ছা।
যার কথা বুঝো না, তার সাথে চলা তোমার কর্তব্য।
নাহলে শিখবে কী করে?

– মঈনুল ইসলাম

বিস্তারিত

অচেথন ১২: স্বগোত্রীয়-বহির্গোত্রীয়

গোত্রের ইতিহাস বা ব্যাখ্যা স্বগোত্রীয়ের কাছে পায় আতিশয্য,
আর বহির্গোত্রীয়ের কাছে হারায় মৌলিকত্ব।

– মঈনুল ইসলাম

বিস্তারিত

অচেথন ১৩: অজ্ঞানতা

মানুষের অজ্ঞতা বা অজ্ঞানতার একটি বড় কারণ হলো নতুন বা অজানাকে পুরাতন বা জানা দিয়ে [সংযোজন করার বদলে] প্রতিস্থাপন করা, অথবা নতুন বা অজানাকে এড়িয়ে চলা।

– মঈনুল ইসলাম

বিস্তারিত