কুসংস্কারের সংস্কার

কেউ বলবেন উনি কুসংস্কারে আচ্ছন্ন; কেউ বলবেন উনি কুসংস্কারে অন্ধ। …এখন সময় এসেছে ব্যাপারগুলোকে খতিয়ে দেখার – নতুন আলোয় একটু অন্য দৃষ্টিভঙ্গিতে দেখবার…

অধ্যাপক আজহার হোসেন তাঁর লেখায় লিখেছেন:

একটা কথা বড় আশ্চর্যজনক। উচ্চশিক্ষা এই সব সংস্কার বা কুসংস্কার দূর করতে পারে না। কারণ শিক্ষা হচ্ছে মানসিক বৃত্তির অগ্রগতি। এ সংস্কার কাল্পনিক ভয়-ভীতি থেকে জন্মায়। একটা বুদ্ধিবৃত্তির, অপরটি মনের জগতের।

– অধ্যাপক আজহার হোসেন, বড়লেখা, সিলেট

নিচের তুলনামূলক সারণীটা দেখা যাক:

বই খুলে রেখো নাখোলা বই শয়তান পড়ে ফেলে
জুতা উল্টে রেখো নাজুতা উল্টো করে রাখলে অমঙ্গল হয়
পথের মাঝে ঝাড়ু রেখো নাঘর থেকে বের হতে ঝাড়ু দেখলে অমঙ্গল হয়
 —————
মুরগী খেয়ো নামুরগীতে ক্ষতিকর ভাইরাস পাওয়া গেছে

এই যে পরস্পর পাশাপাশি কতকটি বাক্য উল্লেখ করা হলো, এদের মাঝে একটা ব্যাপার লক্ষ করার আছে। ‘মুরগি খেয়ো না’ বললে [আমাদের চিরজীবনের অভ্যাসবশত নেতিবাচক দিকটির প্রতি ঝুঁকে] আরো বেশি মুরগি খাবো আমরা। আর যদি বলা হয়, ‘মুরগিতে ক্ষতিকারক ভাইরাস পাওয়া গেছে’ তবে আর মুরগি না খাবার জন্য উপদেশ দিতে হবে না, এমনিতেই মুরগি খাওয়া বন্ধ হয়ে যাবে।

অতীতের কুসংস্কারগুলোকে যদি এভাবে চিন্তা করি, তবে সেগুলো ছিল ‘সংস্কারেরই’ নামান্তর। যেমন: বই হলো বিদ্যার্জনের বাহন। সুতরাং বইকে অবহেলা করা মানে পরোক্ষভাবে বিদ্যাকে অবহেলা করা; তাই কি নয়? তাই অতীতে বলা হতো, “খোলা বই শয়তান পড়ে ফেলে।” এই কথা শুনে পাঠক বই পড়া শেষে বইকে খুলে রাখতেন না, বন্ধ করে বা উল্টিয়ে রাখতেন। যদ্বারা তারা অজান্তেই বইকে সম্মান করতেন (প্রকারান্তরে জ্ঞানকে সম্মান করতেন)। একইভাবে দৃষ্টিকটু ব্যাপারগুলো যাতে দৃষ্টিগোচর না হয় (কারণ সেগুলো দৃষ্টিকটু) সেজন্য প্রচলিত ছিল, “উল্টো করে জুতা রাখলে অমঙ্গল হয়” কিংবা “ঘর থেকে বের হতে ঝাড়ু দেখলে অমঙ্গল হয়” ইত্যাদি। যার ফলে মানুষ এই সকল দৃষ্টিকটু ব্যাপারগুলো এড়িয়ে চলতো, জীবন হতো মার্জিত, সমাজ হতো মার্জিত।

শুধু যে মার্জিত আর রুচিসম্পন্ন জীবন-যাপনের জন্যই এই সকল ‘কুসংস্কার’ নামক ‘সংস্কার’-এর প্রচলন হয়েছিল, এটাও ঠিক নয়। আমি এমন সব ব্যক্তির অভিজ্ঞতা শুনেছি, যারা মুরব্বিদের সামনে বসে খাবার সময় মাছের কাটা বা অন্য কোনো বস্তু আঙ্গুল দিয়ে প্লেটের কিনারে মুছে রাখলে মুরব্বিরা তাতে চটে যেতেন, এমনকি ব্যাপারটা নিয়ে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিতেন। খেয়াল করে দেখুন তো, বেশিরভাগ মানুষ খাবার পাত্রটির উপরের অংশই শুধু ধুয়ে থাকেন, নিচের অংশটি ধোয়ার প্রয়োজন মনে করেন না (এটা অধিকাংশ মানুষের অভ্যাস, আপনার এই কুঅভ্যাস না থাকলে খুব ভালো)। সেক্ষেত্রে মানুষকে (না ধোয়া) প্লেটের নিচের ময়লাটুকু থেকে বাঁচিয়ে রাখতে এই কুসংস্কারের প্রচলন হয়েছিল।

“রাতের বেলা প্যাঁচার ডাক শুনলে অমঙ্গল হয়” – কথাটা আদ্যোপান্ত বিজ্ঞানসম্মত নয়। কিন্তু অতীতের অন্ধকারাচ্ছন্ন গাছ-গাছালিপূর্ণ জঙ্গলাকীর্ণ সমাজব্যবস্থার কথা চিন্তা করুন। নীরব-নীর্জন রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন, হাতে হারিকেন কিংবা কুপি – দশ হাত সামনে কী আছে, তাও দেখার জো নেই। আর সেসব জঙ্গল ছিলো শ্বাপদসংকুল। রাতের বেলা নিশাচর শ্বাপদরা বেরোতো খাবারের খোঁজে। এমতাবস্থায় মানুষ রাতের বেলা নিশাচর সেসব প্রাণীদের পথ মাড়িয়ে বিপদেই পড়তো বলা চলে। কিন্তু হয়তো সেসময় নিশাচর আরেকটা সংবেদনশীল পাখি “পেঁচা” সেইসব শ্বাপদের বিচরণ সম্পর্কে জানান দিতো। হয়তো সেরকম শ্বাপদ কাছাকাছি নড়াচড়া করলে তারা প্রাকৃতিকভাবেই শব্দ করে, যেমনটা বানর করে বাঘকে দেখলে। আর মানুষ দেখেছে, এরকম ক্ষেত্রে এসব শব্দের পরে মানুষ বিপদেই পড়ে, কারণ সেসব শ্বাপদের সাথে সাক্ষাৎ হয় মানুষের। কোনো সন্দেহ নেই আমি অনেকগুলো কিন্তু, যদি মিলিয়ে কথাগুলো সাজাচ্ছি। কিন্তু টুপ করে “কুসংস্কার ফালতু” বলে দিয়ে পুরো বিষয়টাকে উড়িয়ে দিলে আপনি আসলে সেসময় বিপদের দিকেই পা বাড়াচ্ছেন। আজকের আধুনিক আলোকিত সভ্যতায়, জলা-জঙ্গলহীন মরুপ্রান্তরে সেসব কল্পনাও যেমন করা যায় না, তেমনি সেই সময়কার সংস্কারপূর্ণ এসব সাবধানবাণীকে হয়তো মিলানোর কথা মনেই থাকে না – তাই আমরা ধুপধাপ কুসংস্কারের যবনিকা টানি। কিন্তু অতীতে এসব কুসংস্কারই হয়তো অনেককে বাঁচিয়ে দিয়েছিলো, সচেতন করেছিলো – হয়তো…।

ঠিক তেমনি বলা হতো, “রাতে ঘরের ময়লা বাইরে ফেলো না”। এটাকে রীতিমতো ট্যাবু হিসেবে দেখা হতো অতীতের সমাজে। আবারও বলছি যেসময় এসব বলা হতো, মানা হতো, সেসময় কুপির আলোয়, হারিকেনের আলোয় জীবনযাপন করতো মানুষ, কিংবা হয়তো কারো তাও ছিলো না। আর তখন মানুষ গাছগাছালিপূর্ণ জঙ্গলাকীর্ণ পরিবেশে বসবাস করতো। তাই বাড়ির আশেপাশে নিশাচর প্রাণীদের আনাগোনা খুব স্বাভাবিক ছিলো। আপনি যদি রাতের অন্ধকারে বাইরে ময়লা ফেলেন, তাহলে হয়তো সেসব প্রাণীদের গায়ে ফেলতে পারেন, কিংবা কোথায় ফেলছেন নাও দেখতে পারেন, কিংবা অন্ধকারে বাইরে যেতে গিয়ে না দেখে আপনিই কোনো ক্ষতিকর শ্বাপদের সম্মুখিন হয়ে গেলেন। এসব সম্ভাবনা কমিয়ে আনতেই মূলত এই [কু?]সংস্কারের জন্ম হয়।

রাতের বেলা নখ কাটার ব্যাপারেও রয়েছে নিষেধাজ্ঞা। অথচ ধর্মীয়ভাবে এরকম কোনো বিধিনিষেধ নেই। মূলত রাতের নিশ্ছিদ্র অন্ধকারে এরকম কাজ করলে বিপদ ঘটার সম্ভাবনা ছিলো বলেই এই [কু?]সংস্কারের প্রচলন হয়েছিলো। …এরকম বলতে থাকলে অনেকই হয়তো বলা যাবে। কিন্তু আমরা কিছু উদাহরণ টেনে তথাকথিত কুসংস্কারের প্রতি মূলত আমাদের ভিন্ন দৃষ্টিভঙ্গিটা তুলে ধরবার চেষ্টা করলাম।

…এতক্ষণের আলোচনা থেকে নিশ্চয়ই আর বুঝতে বাকি থাকেনা যে, ‘কুসংস্কার’ বলে অবহেলা করা বিষয়গুলো সত্যিকার অর্থে ‘সংস্কারেরই’ নামান্তর

তবে এটাও সত্য যে, এইসব কুসংস্কার নিয়ে বাড়াবাড়ি করাটাও বোকামি; বরং কুসংস্কারকে সংস্কার মনে করে তা থেকে ‘বেছে বেছে’ কোনো কোনো ক্ষেত্রে পালন করাই বরং উচিত। বাছাই করার প্রসঙ্গ আসছে, কারণ বর্তমান বিজ্ঞান কিছু কিছু কুসংস্কারকে সত্যিকার অর্থেই বাহুল্য প্রমাণ করেছে। যেমন:

  • “জন্ডিজ হলে হলুদ বা হলুদ রঙের খাবার খাওয়া যাবে না।” অথচ বিজ্ঞান বলছে, জন্ডিজ বাড়া-কমার সাথে হলুদ বা হলুদ রঙের কোনো যোগই নেই
  • “পেঁচা ডাকলে অমঙ্গল হয়” – তারমানে পেঁচা অমঙ্গলের প্রতীক, সুতরাং পেঁচা দেখলেই মারো। অথচ মুরগির ডাকে, কুকুরের ডাকে, এমনকি নিশাচর বাদুড়ের ডাকেও অমঙ্গল হয় না, অথচ অন্য আরেকটা পাখি: পেঁচার ডাকেই যত অমঙ্গল হয় – এটা মিলাতে বিজ্ঞান জানার দরকার হয় না, কমনসেন্স খাটানোই যথেষ্ট

নিউটনের তৃতীয় সূত্র মোতাবেক ‘প্রত্যেক ক্রিয়ার সমান এবং বিপরীত প্রতিক্রিয়া রয়েছে।’ তাই কুসংস্কার থেকে সংস্কারটুকু আমাদের মেনে নেয়াই উচিত, কারণ তা-তো আমাদের পরোক্ষভাবে ভালোই করছে। আর নিজের ভালো পাগলেও বোঝে, নাকি?

– মঈনুল ইসলাম

_____________
লেখাটি ২০০৬ খ্রিস্টাব্দের ১৬ অক্টোবর রামপুরার বাসায় বসে লিখেছিলাম।

২ thoughts on “কুসংস্কারের সংস্কার

মন্তব্য করুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

আপনি এই HTML ট্যাগ এবং মার্কআপগুলো ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*