দ্বিত্ব প্রতীকের মজা

আমার স্মরণীয় জন্মতারিখ; স্মরণীয় এজন্য যে, একই দিনে ছিল ঈদ

আমার দুটো নাম: MaYEEN এবং NOYON-এর দ্বিত্ব প্রতীক
আমার দুটো নাম: MaYEEN এবং NOYON-এর দ্বিত্ব প্রতীক

Ambigram (এমবিগ্রাম বা এ্যামবিগ্রাম) হলো ambi- (প্রিফিক্সের অর্থ ‘দুই’) এবং -gram (সাফিক্সের অর্থ লিখিত কিছু) -এর সমন্বয়ে তৈরি একটি শব্দ, যা মূলত এমন প্রকারের লেখাকে বোঝায়, যা একই সাথে দুটো ধরণ কিংবা বক্তব্য ধারণ করে। যেমন, এই নিবন্ধের নির্বাচিত ছবিটা দেখুন, ambigram কথাটি এমনভাবে লেখা আছে আপনি যদি ১৮০ ডিগ্রি উল্টে নেন, তাহলেও তা একইভাবে দেখাবে এমবিগ্রাম কথাটা। এই যে বিশেষ একটি ঢংয়ে লেখাটা লেখা হলো, যেখানে দুভাবেই এমবিগ্রাম কথাটা দেখা যাচ্ছে – এজন্যই একে এমবিগ্রাম বা দ্বিত্ব প্রতীক বলা হচ্ছে।

দ্বিত্ব প্রতীক যে সব সময় ১৮০ ডিগ্রি উল্টে দেখতে হবে বিষয়টা তা নয়। কখনও দ্বিত্ব প্রতীক আয়নায় দেখতে হয়, কখনও ১৮০ ডিগ্রি উল্টে তারপর আয়নায় দেখতে হয়। তাছাড়া সব সময় যে দ্বিত্ব প্রতীকে একই লেখাই উল্টে দেখা যায়, তাও নয়, কখনও কখনও স্বাভাবিকভাবে এক লেখা, উল্টে নিলে আরেক লেখাও হতে পারে।

দ্বিত্ব প্রতীক (ambigram) কী, আর দ্বিত্ব প্রতীক কত প্রকারের, কিভাবেইবা কী …কথা না বাড়িয়ে বরং একজন প্রথম সারির দ্বিত্ব প্রতীক প্রস্তুতকারী, John Langdon-এর অফিশিয়াল ওয়েবসাইটে^ ঘুরে আসা যাক। আমি আমার নামের যে ছবিটা তৈরি করেছি, তা আমি করেছি FlipScript.com-এর এই অনলাইন সফ্‌টওয়্যার^ দিয়ে। নিজের নাম দিয়ে বানানোর মজা নিন তবে। 🙂

-মঈনুল ইসলাম

মন্তব্য করুন